Sunday, January 29, 2023

 বাংলাদেশে স্বাস্থ্যসেবা বলতে মানুষ চিকিৎসা পরবর্তী সেবা বুঝলেও, চিকিৎসকরা একে স্বাস্থ্যসেবার একটি মাত্র অংশ বলে উল্লেখ করেছেন



তারা বলছেন, স্বাস্থ্যসেবার আরও একটি গুরুত্বপূর্ণ অংশ জুড়ে রয়েছে স্বাস্থ্যকর জীবনযাপন বা প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা ব্যবস্থা।

বাংলাদেশে যেখানে জনসংখ্যার হিসেবে চিকিৎসা সেবা সীমিত সেখানে প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবার বিষয়টি এখনও কাগজে কলমে থেকে গিয়েছে বলে অভিযোগ জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের।
ঢাকার মধুবাগ এলাকার বাসিন্দা জিনাত শারমিন দুটি সন্তান জন্ম দেয়ার পর থেকে তার ওজন বাড়তে শুরু করেছে এবং সম্প্রতি করোনাভাইরাস পরবর্তী নানা জটিলতায় ভুগছেন তিনি।।
এমন অবস্থায় তার চিকিৎসক স্বাস্থ্যকর জীবনযাপন অর্থাৎ পরিমিত পুষ্টিকর খাবার খাওয়া এবং নিয়মিত শরীরচর্চার পরামর্শ দিয়েছেন। মিসেস শারমিন তার সুস্বাস্থ্যের এই বিষয়গুলো নিয়ে সচেতন হলেও সেটি মেনে চলা তার জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।
"আমি যে এলাকায় থাকি এখানে হাঁটার তো রাস্তা নাই। ফুটপাথগুলো দখল হয়ে আছে। ফিটনেস সেন্টারগুলো এতো কস্টলি (দামী)। আমাদের মতো মিডেল ইনকাম (মধ্যবিত্ত) মানুষদের জন্য কঠিন, আর ধরেন বাসার কাছে কোন জিমে যদি যাই, একটা ড্রেসকোড থাকে। সেটা পরার পরিবেশও এখানে নাই," বলেন তিনি।
জিনাত শারমিনের মতো এমন অভিজ্ঞতার কথা জানিয়েছেন আরও অনেকেই। আবার এমনও অনেকে আছেন যারা স্বাস্থ্যসেবা বলতে শুধুমাত্র অসুস্থ হওয়ার পর হাসপাতালে চিকিৎসা নেয়া এবং ওষুধ খাওয়াকেই বুঝে থাকেন

No comments:

Post a Comment